মঙ্গলবার, ১ আগস্ট, ২০১৭

মন সুস্থ এবং স্থির রাখার ৫ টি টিপস

১.প্রতি রাতে অন্তত ৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুনঃ
আপনার অসুস্থ এবং বিক্ষিপ্ত মন কখনো শরীরের নতুন কোষের চাহিদা পূরণে সহায়তা করবে না। সেক্ষেত্রে আপনার অসংলগ্ন মনের প্রশান্তি এবং শরীরের সুস্থতার জন্য চাই পরিমিত ঘুম যেমনটি শিশুরা করে থাকে। 
২.ইতিবাচক বিষয় পড়ুন এবং দেখুনঃ
ঘুম তো হল। এবার জেগে থাকা সময়টুকু কাজে লাগাতে হবে যে? হ্যা এ সময়ে আমরা এমন কিছুই পড়তে বা দেখতে পারি যা আমাদের আত্ম-উন্নয়নে অনুপ্রেরণা দেবে। আর একটু একটু করে ইতিবাচক ধারণাগুলো আমাদের মনকে সম্পূর্ণ করবে। তাই বাস্তবে থাকুন এবং নিজের বাস্তবতা নিজেই তৈরি করুন।  
৩.কৃতজ্ঞতাবোধঃ
প্রতিটি সকাল, দুপুর এবং রাতে চারপাশটাকে উপলব্ধি করতে কিছুটা সময় নিন। এবং ভুলে যাবেন না ধন্যবাদ জানাতে। পৃথিবীর কোন কিছুই নিশ্চিত না। তাই যখন একটি সুন্দর দিন আপনি উপভোগ করছেন তেমনি তা উপলব্ধি করার দায়িত্বটাও আপনার।  
৪.আত্ম-উপলব্ধিঃ
অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ নিজেকে উদ্বুদ্ধ করা। এটা অনেকটা চ্যান্টিং এর মত যা যুগের পর যুগ মানুষ করে এসেছে। এই চ্যান্টিং কিন্তু এক রকম আত্ম উপলব্ধি। অর্থাৎ নিজেকে ইতিবাচক কাজে আরো বেশি যুক্ত করার জন্য বলা। বার বার করে নিজেকে জানাতে হবে আমি পারবো, আমিই করব।
৫.মেনে নেয়া, মানিয়ে নেওয়াঃ
অনেক সময় কিছু দিন যায় যেগুলো আমাদের মনের মত হয়তো নয়। কি ঘটেছিল দিনগুলোতে তা হয়তো খুব গুরুত্বপূর্ণ নয় তবে তার ফলে আমাদের মানসিক এবং শারীরিকভাবে কি প্রভাব পরেছে সেটা গুরুত্বপূর্ণ। সবচেয়ে ভালো পন্থা খারাপ সময়টাকে মেনে নেয়া। অন্তত আমাদের মনকে স্থির করার আগ পর্যন্ত কোন রকম আক্রমনাত্মক ব্যবহার করা উচিত নয়। বরং সেই দিনগুলো কিছু দুঃস্বপ্নের দিন হিসেবে বাতিল করে দেয়াটাই ভালো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন