রবিবার, ১৩ মার্চ, ২০১৬

অ্যান্ড্রয়েড ওস কি এর সৃজনশীলতা বা নতুনত্ব কি হারাতে বসেছে? আসুন একটু বিশ্লেষন করে দেখি।

বর্তমান বিশ্বে অ্যান্ড্রয়েড একটি বহুল জনপ্রিয় মোবাইল ওস, যা প্রায় বিশ্বের ৭০% মোবাইলে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার হচ্ছে। অ্যান্ড্রয়েড ওস প্রতিনিয়ত আপডেট হচ্ছে এবং এরই ধারাবাহিকতায় গুগল অ্যান্ড্রয়েড ওস এর জন্য বেশ কয়েক দিন আগে Android N নামে একটি নতুন আপডেট প্রিভিউ ভার্সন হিসেবে তাদের ডেবলপার্সদের জন্য উন্মোক্ত করেছে। যেটি যাচাই বাছাইয়ের পর সাধারন ইউজারদের জন্য উন্মোক্ত করা হবে।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে যে Android N হবে এযাবৎ কালের মধ্যে অ্যান্ড্রয়েড ওস এর জন্য সর্বশ্রেষ্ঠ আপডেট  আর এটি স্মার্ট ফোন ইউজারদের এক নতুন এক্সপেরিয়েন্স দিতে সক্ষম হবে। কিন্ত মজার বিষয় হচ্ছে Android N এর হট এবং নতুন বেশ কয়েকটি ফিচার অন্য ওস এর কনসেপ্ট্ থেকে ধার করে নেয়া। তো চলুন ধার করে নেয়া ফিচারগুলো এক নজরে দেখি:
১.ডিরেক্ট রিপলাই: এটি হচ্ছে এমন একটি ফিচার যার মাধ্যমে আপনি কোন অ্যাপ ওপেন না করে অ্যাকশন সেন্টার বা নোটিফিকেশন সেন্টার থেকে সরাসরি মেসেজ রিপ্লাই করতে পারবেন। কিন্ত উইন্ডোজ মোবাইল ব্যবহারকারীরা ইতিমধ্যে এই ফিচারটি ব্যবহার করে আসছে।
২.বান্ডেল নোটিফিকেশনস: এটি এমন একটি ফিচার যেটি অ্যাপের ধরনের উপর নির্ভর করে ঐ অ্যাপটির নোটিফিকেশনগুলো বান্ডেল আকারে দেখাবে এবং ডিলিট করা যাবে। উইন্ডোজ ১০ মোবাইল ব্যবহারকারীরা ইতিমধ্যে এই ফিচারটির সাথে পরিচিত।
৩.ডাটা সেভার: এটি একটি গুরুত্বপূর্ন ফিচার যা 3g ডাটা ব্যবহার এবং খরচ কমাতে সাহায্য করবে এবং ডাটা ব্যবহারকে লিমিট সেটিং এর মাধ্যমে কনট্রোল করা যাবে। এই অসাধারন ফিচারটি উইন্ডোজ ফোন ব্যবহারকারীরা শুরু থেকেই উপভোগ করে আসছে।
৪.ইন বিল্ট DPI সেটিংস্: DPI এর অর্থ হচ্ছে ডটস্ পার ইনচ্। এই ফিচারটির মাধ্যমে ছবি ও ভিডিও এর রেজুলেশন ইচ্ছে মত পরিবর্তন করা যাবে। এই ফিচারটির সাথে iOS এবং Windows 10 ফোনের ইউজাররা আগে থেকেই পরিচিত।
৫.ডার্ক থিম: ডার্ক বা কালো থিম জন্মলগ্ন থেকেই উইন্ডোজ ফোনের জন্য একটি অবিচ্ছেদ্য ফিচার। যদিও Android N আপডেটে এটি নতুন ফিচার হিসেবে আসছে।
তো সবশেষে দেখা যাক ধার করে নেয়া এসব হট এবং নতুন ফিচার নিয়ে Android N কোয়ালিটি স্মার্ট ফোন ইউজারদের মনে কতটুকু জায়গা করে নিতে পারে। নাকি সময়ের সাথে সাথে অ্যান্ড্রয়েড ওস বর্তমান প্রতিযোগিতাপূর্ন বাজারে ধীরে ধীরে তার গুরুত্ব হারাতে থাকবে। এটির উত্তর শুধু সময়ই দিতে পারবে। আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন